Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
107  
الحديث فى العربى
عَنْ رَجُلٍ مِنْ عَنَزَةَ رَحِمَهُ اللهُ أَنَّهُ قَالَ لأَبِىْ ذَرٍّ : هَلْ كَانَ رَسُوْلُ اللهِ ﷺ يُصَافِحُكُمْ إِذَا لَقِيْتُمُوْهُ ؟ قَالَ :مَا لَقِيْتُهُ قَطُّ إِلاَّ صَافَحَنِىْ وَبَعَثَ إِلَىَّ ذَاتَ يُوْمٍ وَلَمْ أَكُنْ فِىْ أَهْلِىْ ، فَلَمَّاَ جِئْتُ أُخْبِرْتُ أَنَّهُ أَرْسَلَ إِلَىَّ ، فَأَتَيْتُهُ وَهُوَ عَلىٰ سَرِيْرِهِ ، فَالْتَزَمَنِىْ ، فَكَانَتَ تِلْكَ أَجْوَدَ وَأَجْوَدَ . ( رواه ابوداؤد ، باب فى المعانقة ، رقم : )  
হাদিস বাংলা
আনাযা গোত্রের এক ব্যক্তি হইতে বর্ণিত আছে যে, তিনি হযরত আবু যার (রাযিঃ) কে জিজ্ঞাসা করিলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি সাক্ষাত করিবার সময় আপনাদের সহিত মুসাফাহাও করিতেন? তিনি বলিলেন, আমি যখনই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহিত সাক্ষাৎ করিয়াছি, তিনি সর্বদা আমার সহিত মুসাফাহা করিয়াছেন । একদিন তিনি আমাকে ঘর হইতে ডাকাইলেন, আমি তখন নিজ ঘরে ছিলাম না । যখন আমি ঘরে আসিলাম এবং অঅমাকে বলা হইল যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে ডাকাইয়াছিলেন । তখন আমি তাঁহার খেদমতে হাজির হইলাম । এই সময় তিনি আপন চৌকিতে বসিয়াছিলেন । তিনি আমাকে জড়াইয়া ধরিলেন । তাঁহার এই মুয়ানাকা কতই না ভাল ছিল, কতই না ভাল ছিল! (আবু দাউদ)   
HADITH ENGLISH
A man from the tribe 'Anazah narrates: I asked Abu Dhar Radiyallahu 'anhu: Did Rasullullah Sallallahu 'alaihi wasallam shake hands when you used to meet him? Abu Dhar Radiyallahu 'anhu replied: I never met him without his shaking hands with me. One day he sent for me when I was not at home, when I returned, I was told that he had sent for me. So I went to see him and found him on his bed. He embraced me and that was good and very good. (Abu Dawud)  
 
 
 
previous   Next