Muntakhab Hadith

 
 
SIFAT
Kalimah Tayyibah  
SECTION
Belief in the Unseen  
Type
Hadith  
SERIAL NUMBER
73  
الحديث فى العربى
عَنْ اِبْنِ مَسْعُوْدٍ رَضِيَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ - صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ - إِنَّ لِلشَّيْطَانِ لَمَّةٌ بِاِبْنِ آدَمَ ، وَلِلْمَلِكِ لَمَّةٌ : فَأَمَّا لَمَّةُ الَّشيْطَانِ فَإِيْعَادُ بِالشَّرِّ ، وَتَكْذِيْبُ بِالْحَقِّ ، وَأمَّا َلَمَّةُ الْمَلِكِ فَإِيْعَادُ بِالْخَيْرِ ، وَتَصْدِيْقُ بِالْحَقِّ فَمَنْ وَجَدَ ذَلِكَ ؛ فَلْيَعْلَمْ أَنَّهُ مِنَ اللهِ ، فَلْيَحْمَدِ اللهَ ، وَمَنْ وَجَدَ الأُخْرَى ؛ فَلْيَتَعَوَّذْ بِاللهِ مِنَ الشَّيْطَانِ الَّرجِيْمِ ) . ثُمَّ قَرَأَ ( الشَّيْطَانُ يَعِدُكُمُ الْفَقْر وَيَأْمُرُكُمْ بِالْفَحْشَاءَ ) . رواه الترمذي  
হাদিস বাংলা
হযরত আ’ব্দুল্লহ ইবনে মাসঊ’দ রদিয়াল্লহু আ’নহু (عبْد الله بنْ مسْعوْد رضى الله عنْه) বর্ণনা করেন যে, রসুলুল্লহ সল্লাল্লহু আ’লাইহি ওয়া সাল্লাম এরশাদ করিয়াছেন, মানুষের অন্তরে এক প্রকার ভাবনা শয়তানের পক্ষ হইতে উদয় হয়, আর এক প্রকার ভাবনা ফেরেশতাদের পক্ষ হইতে উদয় হয়। শয়তানের পক্ষ হইতে যে ভাবনা উদয় হয় তাহা এই যে, সে মন্দ কাজের প্রতি এবং সত্য অস্বীকার করার প্রতি উৎসাহ প্রদান করে। ফেরেশতাদের পক্ষ হইতে যে ভাবনা উদয় হয় তাহা এই যে, সে নেক কাজের প্রতি এবং সত্যকে গ্রহণ করিবার প্রতি উৎসাহ প্রদান করে, সুতরাং যে ব্যক্তি নিজের মধ্যে নেক কাজ ও সত্য গ্রহণের প্রতি উৎসাহ পায় তাহার বুঝা উচিত যে, ইহা আল্লহ তায়া’লার পক্ষ হইতে হেদায়াত স্বরূপ, আর এই অবস্থার উপর তাহার শোকর আদায় করার উচিত। আর যে ব্যক্তি নিজের মধ্যে অন্য অবস্থা (শয়তানী চিন্তা ভাবনা) পায় তাহার জন্য উচিত হইল বিতারিত শয়তান হইতে আল্লহ তায়া’লার নিকট আশ্রয় প্রার্থনা করে। অতঃপর রসুলুল্লহ সল্লাল্লহু আ’লাইহি ওয়া সাল্লাম কুরআনে কারীমের আয়াত তেলাওয়াত করিলেন যাহার অর্থ হইল, শয়তান তোমাদিগকে দারিদ্রের ভয় দেখায় এবং গুনাহের প্রতি উৎসাহিত করে। (তিরমিযী)   
HADITH ENGLISH
Abdullah ibn Mas'ud Radiyallahu 'anhu narrates that Rasulullah Sallallahu 'alaihi wasallam said: Verily in the heart of man, a thought is stirred by Shaitan, and a thought is stirred by an angel. As for the thought stirred by Shaitan, it instigates towards the doing of evil, and falsifying the Truth. And as for the thought stirred by the angel, it urges towards the good, and confirmation of the Truth. So he, who finds in his heart the thought of doing good and affirming the Truth, should know that it is (guidance) from Allah and should praise (and thank) Allah, and he who finds in his heart the other thought (from Shaitan) should seek refuge in Allah from Shaitan, the accursed; and then Rasulullah Sallallahu 'alaihi wasallam recited this verse from the Qur'an, 'Shaitan makes you fear poverty and bids you to commit evil deeds' (Surah Baqarah 2:268) (Tirmidhi)  
 
 
 
previous   Next