Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Excellence of Conduct  
Type
Hadith  
SERIAL NUMBER
63  
الحديث فى العربى
عَنْ أَنَسٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : خَدَمْتُ النَّبِىِّ ﷺ عَشْرَ سِنِيْنَ بِالْمَدِيْنَةِ وَأَنَا غُلاَمٌ لَيْسَ كُلُّ أَمْرِىْ كَمَا يَشْتَهِىْ صَاحِبِىْ أَنْ يَكُوْنَ عَلَيْهِ ، مَاقَالَ لِىْ فِيْهَا اُفٍّ قَطُّ ، وَمَاقَالَ لِىْ لِمَ فَعَلْتَ هٰذَا ، أَمْ أَلاَّ فَعَلْتَ هٰذَا. ( رواه ابوداؤد ، باب فى الحلم واخلاق النبى ﷺ ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আনাস (রাযিঃ) বলেন, আমি মদীনায় দশ বৎসর নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমত করিয়াছি । আমি কম বয়সের বালক ছিলাম এইজন্য আমার সমস্ত কাজ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মর্জি মোতাবেক হইতে পারিত না । অর্থাৎ বয়স কম হওয়ার কারণে অনেক সময় ত্রুটি-বিচ্যুতিও হইয়া যাইত । (কিন্তু দশ বৎসরের এই সময়ের মধ্যে) কখনও তিনি আমাকে ‘উফ’ পর্যন্ত বলেন নাই এবং কখনও ইহাও বলেন নাই যে, তুমি অমুক কাজ কেন করিলে বা অমুক কাজ কেন করিলে না । (আবু দাউদ)   
HADITH ENGLISH
Abdullah ibn 'Umar Radiyallahu 'anhuma narrates that a person came to Nabi Sallallahu 'alaihi wasallam and asked: O Rasulallah! How many times may I forgive my servant? Nabi Sallallahu 'alaihi wasallam remained silent. The man asked again: O Rasulallah! How many times may I forgive my servant? He replied: Everyday seventy times. (Tirmidhi)  
 
 
 
previous   Next