Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Excellence of Conduct  
Type
Hadith  
SERIAL NUMBER
61  
الحديث فى العربى
عَنْ حُذَيْفَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : سَمِعْتُ النَّبِىَّ ﷺ يَقُوْلُ : إِنَّ رَجُلاً كَانَ فِيْمَنْ كَانَ قَبْلَكُمْ أَتَاهُ الْمَلَكُ لِيَقْبِضَ رُوْحَهُ فَقِيْلَ لَهُ : هَلْ عَمِلْتَ مِنْ خَيْرٍ ؟ قَالَ : مَا أَعْلَمُ ، قِيْلَ لَهُ : انْظُرْ ، قَالَ : مَا أَعْلَمُ شَيْئًا غَيْرَ أَنِّىْ كُنْتُ أُبَايِعُ النَّاسَ فِى الدُّنْيَا وَأُجَازِيْهِمْ فَأُنْظِرُ الْمُوْسِرَ وَأَتَجَاوَزُ عَنِ الْمُعْسِرِ ، فَأَدْخَلَهُ اللهُ الْجَنَّةَ . ( رواه البخارى ، باب ماذكر عن بنى اسرائيل ، رقم : )  
হাদিস বাংলা
হযরত হোযায়ফা (রাযিঃ) বলেন, আমি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, তোমাদের পূর্বে কোন উম্মতের মধ্যে এক ব্যক্তি ছিল, যখন মওতের ফেরেশতা তাহার রূহ কবজ করার জন্য আসিল (এবং রূহ কবজ হওয়ার পর সেই ব্যক্তি এই দুনিয়া হইতে অন্য জগতে চলিয়া গেল) তখন তাহাকে জিজ্ঞাসা করা হইল, তুমি কি দুনিয়াতে কোন নেক আমল করিয়াছিলে? সে আরজ করিল, আমার জানা মতে (এইরূপ) কোন আমল আমার নাই । তাহাকে বলা হইল, (তোমার জীবনের উপর) দৃষ্টি কর (এবং চিন্তা করিয়া দেখ) । সে আবার আরজ করিল, আমার জানামতে আমার (এইরূপ) কোন আমল নাই, শুধুমাত্র ইহা ছাড়া যে, আমি দুনিয়াতে মানুষের সহিত বেচাকেনা ও লেনদেনের কাজ করিতাম, ইহাতে আমি ধনীদেরকে সময়-সুযোগ দিতাম আর গরীবদেরকে মাফ করিয়া দিতাম । অতঃপর আল্লাহ তায়ালা এই ব্যক্তিকে জান্নাতে দাখেল করিয়া দিলেন । (বোখারী)   
HADITH ENGLISH
Jawdan Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: If anyone offers an excuse to his Muslim brother and he does not accept the excuse, then he becomes guilty of a sin like that of an unjust tax collector. (ibn Majah)  
 
 
 
previous   Next