Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Excellence of Conduct  
Type
Hadith  
SERIAL NUMBER
55  
الحديث فى العربى
عَنْ مُعَاوِيَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : سَمِعْتُ رَسُوْلَ اللهِ ﷺ يَقُوْلُ مَنْ سَرَّهُ أَنْ يَتَمَثَّلَ لَهُ الرِّ جَالُ قِيَامًا فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ . ( رواه التر مذى وقال : هذاحديث حسن ، باب ماجاءفى كراهية قيام الر جل للر جا ، رقم : )  
হাদিস বাংলা
হযরত মুআবিয়া (রাযিঃ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি, যে ব্যক্তি ইহা পছন্দ করে যে, মানুষ তাহার (সম্মানের) জন্য দাঁড়াইয়া থাকুক, সে যেন নিজের ঠিকানা জাহান্নামে বানাইয়া লয় । (তিরমিযী) ফায়দাঃ উপরোক্ত হুশিয়ারী ঐ ক্ষেত্রে প্রযোজ্য যখন কোন ব্যক্তি নিজে ইহা চায় যে, মানুষ তাহার সম্মানের জন্য দাঁড়াইয়া যাক । আর যদি কেহ নিজে একেবারে না চায়, কিন্তু অন্যান্য লোক সম্মান ও মহব্বতের জজবায় তাহার জন্র দাঁড়াইয়া যায় তবে ইহা ভিন্ন কথা । (মারেফুল হাদীস)   
HADITH ENGLISH
Iyyad' ibn Himar Radiyallahu 'anhu, of Bani Mujashi' narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam in a Hadith Qudsi said: Indeed, Allah has revealed to me that you should show humility to the extent that neither one considers himself superior to others, nor oppresses others. (Muslim)  
 
 
 
previous   Next