Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Excellence of Conduct  
Type
Hadith  
SERIAL NUMBER
53  
الحديث فى العربى
عَنْ عُمَرَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : سَمِعْتُ رَسُوْلَ اللهِ ﷺ يَقُوْلُ مَنْ تَوَاضَعَ لِلهِ رَفَعَهُ اللهُ ، فَهُوَ فِىْ نَفْسِهِ صَغِيْرٌ وَفِىْ أَعْيُنِ النَّاسِ عَظِيْمٌ ، وَمَنْ تَكَبَّرَ وَضَعَهُ اللهُ ، فَهُوَ فِىْ أَعْيُنِ النَّاسِ صَغِيْرٌ وَفِىْ نَفْسِهِ كَبِيْرٌ حَتّى لَهُوَ أَهْوَنُ عَلَيْهِمْ مِنْ كَلْبٍ أَوْ خِنْزِيْرٍ . ( رواه البيهقى فى شعب الا يمان : )  
হাদিস বাংলা
হযরত উমর (রাযিঃ) বর্ণনা করেন যে, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এরশাদ করিতে শুনিয়াছি, যে ব্যক্তি আল্লাহ তায়ালার (সন্তুষ্টি হাসিলের) উদ্দেশ্যে বিনয় অবলম্বন করে আল্লাহ তায়ালা তাহাকে উচু করেন । (ফলে) সে নিজের চোখে ও নিজের ধারণায় তো ছোট হয় কিন্তু মানুষের চোখে উচু হয় । আর যে অহংকার করে আল্লাহ তায়ালা তাহাকে নীচু করিয়া দেন । (ফলে) সে মানুষের চোখে ছোট হইয়া যায়, যদিও সে নিজে ধারণায় বড় হয় । এমনকি সে মানুষের দৃষ্টিতে কুকুর এবং শূকরের চাইতেও নিকৃষ্ট হইয়া যায় । (বায়হাকী)   
HADITH ENGLISH
Makhul Rahimahullah narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: The believers are very soft and lenient, like an obedient camel which when led follows and when made to sit on a rock, does so obediently. (Tirmidhi, Mishkat-uI-Masabih)  
 
 
 
previous   Next