Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Excellence of Conduct  
Type
Hadith  
SERIAL NUMBER
51  
الحديث فى العربى
عَنْ عَبْدِاللهِ بْنِ مَسْعُوْدٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ أَلاَ أُخْبِرُ كُمْ بِمَنْ يَحْرُمُ عَلَى النَّارِ ، وَبِمَنْ تَحْرُمُ عَلَيْهِ النَّارُ ؟ عَلى كُلِّ قَرِيْبٍ هَيِّنٍ سَهْلٍ . ( رواه التر مذى ، زقال : هذا حديث حسن غريب ، باب فضل كل قريب هين سهل ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, আমি কি তোমাদিগকে ঐ ব্যক্তি সম্বন্ধে বলিব না, যে আগুনের উপর হারাম হইবে এবং যাহার উপর আগুন হারাম হইবে? (শোন আমি বলিতেছি,) জাহান্নামের আগুন প্রত্যেক এইরূপ ব্যক্তির উপর হারাম হইবে যে মানুষের নিকটবর্তী, অত্যন্ত নম্রস্ববাব ও বিনয়ী হয় । (তিরমিযী) ফায়দাঃ মানুষের নিকটবর্তী হওয়ার অর্থ হইতেছে, সে নম্র স্বভাবের হওয়ার কারণে মানুষের সহিত বেশ মিলিয়া মিশিয়া চলে আর মানুষও তাহার ভাল স্বভাবের কারণে তাহার সহিত মুক্ত মনে মহব্বতের সহিত মিলিয়া মিশিয়া চলে । (মারেফুল হাদীস)   
HADITH ENGLISH
Jabir Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Undoubtedly, amongst you the most beloved and nearest to me on the Day of Resurrection, will be those having the most excellent conduct. (Tinnidhi)  
 
 
 
previous   Next